Buswanath Basu: জেনে নিন কীভাবে পালিত হলো বিশ্বনাথ বসুর বাড়ির ঐতিহ্যবাহী মনসা পূজো

সিনেবাংলা ডেস্ক: বিশ্বনাথ বসু (Biswanath Basu), টলিউডের (Tollywood) অভিনেতাদের (actor) মধ্যে বেশ জনপ্রিয় (popular)। তার বাড়িতে প্রতি বছরই বেশ জাঁকজমকপূর্ণ ভাবেই অনুষ্ঠিত হয় মনসা পুজো (Monosa Pujo)। তার বাড়ির এই মনসা পূজোটা বেশ প্রাচীন এবং ঐতিহ্যবাহী (old and traditional)। প্রতি বছরের মতো এবছরেও প্রথা মাফিক অনুষ্ঠিত হলো পূজো।

বিশ্বনাথ বসুর (Biswanath Basu) কথায়, “শেষ দুটো পাতা পুঁথি পড়ার মধ্যে দিয়ে এবারের মতো এবারের মতো উদযাপন হলো পুরাতন বসু বাড়ির মনসা পূজো। গাছটা নতুন হলেও প্রথাটা কিন্তু পুরোনোই রয়ে গিয়েছে। এখন কিন্তু তিন দিন আগে থেকে বাড়ি বাড়ি গিয়ে সবর করা হয়। মানে ভিক্ষা সংগ্রহ করে আমার মা। তারপর বারান্দায় বসে তিন দিন ধরে চলে পুঁথি পড়া, পদ্মাপুরাণ বা মনসা পুরাণ। রবিবার শ্রাবণ মাসের শেষ সকাল বেলায় উদযাপিত হয় আমাদের বাড়ির মনসা পূজো। পরিবারে আমরা সকলেই উপস্থিত ছিলাম। তারপর সবার জন্য কামনা অঞ্জলি এবং অঞ্জলির পরে বৃষ্টি মাথায় করে সমস্ত দুর্যোগকে উপেক্ষা করে আরতি হলো এবং তারপর সমাপন হলো এ বছরের মতো মনসা পূজো।”

বিশ্বনাথ বসুকে আমরা সাধারণত হাস্যরসাত্মক (commedy) ভূমিকাতেই অভিনয় করতে দেখে থাকি, তবে যেকোনো চরিত্রেই তিনি অত্যন্ত সাবলীল। বর্তমানে তিনি জি বাংলার পিলু (Pilu) ধারাবাহিকে পিলুর কাকার চরিত্রে অভিনয় করছেন।

Leave a Comment