OTT release: কেন বাংলা সিনেমা OTT রিলিজ হয়না?

. চিত্র : OTT plartform

সিনেবাংলা ওয়েব ডেস্কঃ বারে বারে একটাই প্রশ্ন টলিউডে(tollywood) ঘোরাঘুরি করছে! কেন দেব(dev) বা জিত(jeet)-এর সিনেমাও OTT রিলিজ পাচ্ছে না। এ বছর অন্তত তাদের দুজনকার কোনো ছবি OTT-তে রিলিজ হয়নি। আসুন আজ আমরা কারণটা একটু তলিয়ে ভেবে দেখি।

. চিত্র: দেব

দেবের(dev)-এর ‘কিসমিস'(kismis) ও জিতের(jeet)-এর ‘রাবণ’ ছবি দুটি মুক্তি পাবার একশো কুড়ি দিন হয়ে গেলেও কোনো OTT platform ছবি দুটি কিনতে কোনো আগ্রহ দেখায়নি। অথচ জী ফাইভ(Z five) ইতিপূর্বে ‘টনিক'(tonic), ‘বাজি'(bazi),’অপরাজিত'(aparajito) ছবি তারা কিনে ওয়ার্ল্ড টিভি প্রিমিয়ার(world TV premiere) করেছে। তবে রিলিজ দিন ও OTT রিলিজ(release) ডেটের(date) মধ্যে যদিও পার্থক্য থাকছে প্রায় কুড়ি থেকে চল্লিশ দিনের পার্থক্য থাকছে। প্রশ্ন হলো কেন এমন হচ্ছে? কেন বাকি ইন্ড্রাস্টির(industry) সাথে বাংলা সিনেমা টক্কর দিতে পারছে না? এই তো দোসরা সেপ্টেম্বর অক্ষয় কুমারের(akshay kumar) ‘কাটপুতলি'(katputli)OTT রিলিজ হবে , এমন কিছু কিন্তু টলিউড কল্পনাও করতে পারেনা। কিন্তু কেনো?

চিত্র:জিত

দেখুন নিরপেক্ষ ভাবে দেখলে প্রথমেই যে কারণটা উঠে আসে সেটি হলো, বাংলা সিনেমার যে কনটেন্ট (contain) সেটা প‍্যান ইন্ডিয়া(pan India) স্তরের নয়। অন‍্য রাজ‍্যের সিনেমা আমরা দেখলেও তারা কিন্তু আমাদের ছবি দেখেন না। আল্লু অর্জুন(allu arjun) বা ধনুষের(dhanush)-এর যে স্টারডাম(stardom) তা টলিউডের কোনো স্টারের কাছে নেই সেই অ্যাপিল(appil)। ফলে বাংলা সিনেমা OTT platform গুলো কিনতে চাইছে না। প্রোফিট(profit) লেভেল(level) তেমন কিছু থাকেনা। উপরন্তু দর্শক যখন ডিজনি হটস্টার(Disney hotstar),নেটফ্লিক্স(Netflix) ইত্যাদি দেখতে যান তখন তারা আর বাংলা সিনেমা ছাড়াও অজস্র অপশন(option) থাকে।ফলে বাংলা সিনেমা বাঙালি দর্শক পাচ্ছেনা। এইগুলো হলো মুখ‍্য কারণ OTT platform-এ বাংলা সিনেমা রিলিজ না হওয়ার।

চিত্র: ও টি টি ফ্ল‍্যাটফর্ম

Leave a Comment